সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১০:৪৪ পূর্বাহ্ন

নায়করাজের মৃত্যুবার্ষিকীতে শিল্পী সমিতির আয়োজন

নিজস্ব প্রতিবেদক: বাংলা সিনেমার কালজয়ী অভিনেতা নায়করাজ রাজ্জাকের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ (২১ আগস্ট)। ২০১৭ সালের আজকের এ দিনে না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তি এ অভিনেতা। তার মৃত্যুবার্ষিকীতে চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে থাকছে নানা আয়োজন।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক চিত্রনায়ক সাইমন সাদিক জাগো নিউজকে বলেন, আজ বাদ আসর শিল্পী সমিতিতে আলোচনা সভা, কুরআন খতম ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।নায়করাজ রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের দক্ষিণ কলকাতায় জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশকে নির্মাতা সালাউদ্দিনের ‘তেরো নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় পার্শ্বচরিত্রে অভিনয়ের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন।

তবে রাজ্জাকের আগে থেকেই কলকাতার থিয়েটারের যুক্ত ছিলেন। নির্মাতা জহির রায়হানের ‘বেহুলা’সিনেমায় রাজ্জাক লখিন্দরের ভূমিকায় অভিনয় করে নায়ক হিসেবে অভিষিক্ত হন।

নায়ক হওয়ার লালিত স্বপ্ন নিয়ে রাজ্জাক ১৯৫৯ সালে ভারতের মুম্বাইয়ের ফিল্মালয়তে সিনেমার ওপর পড়াশোনা ও ডিপ্লোমা করেন। এরপর কলকাতায় এসে ‘শিলালিপি’ ও আরও একটি সিনেমায় কাজ করেন।

১৯৬৪ সালে নায়করাজের জীবনের পট পরিবর্তন হয়। কলকাতায় সাম্প্রদায়িক দাঙ্গার কবলে পড়ে রাজ্জাক তার পরিবার-পরিজন নিয়ে ঢাকায় চলে আসতে বাধ্য হন।

জীবনের এই পালাবদলে রাজ্জাক তার স্বপ্নের কক্ষপথ থেকে একবিন্দুও বিচ্যুত হননি। ঢাকায় এসেও স্বপ্ন নিয়ে লড়াই চলমান রাখেন। কাজ শুরু করেন একজন সহকারী পরিচালক হিসেবে। এভাবেই সিনেমায় নায়ক রাজের পথচলা শুরু হয়।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335